মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০২২

“ আমি তার কান্না আমার বুকের মধ্যে করে এনেছি । ” —বক্তা কে ? কোন্ প্রসঙ্গে, কাকে উদ্দেশ্য করে বক্তা এ কথা বলেছেন ? এই বক্তব্যের মধ্যে বক্তার চরিত্রের কোন্ দিকটি প্রতিফলিত হয়েছে ?

একাদশ শ্রেণী বাংলা প্রশ্নোত্তর xi class 11 Bengali Question answer আমি তার কান্না আমার বুকের মধ্যে করে এনেছি বক্তা কে কোন্ প্রসঙ্গে কাকে উদ্দেশ্য করে বক্তা এ কথা বলেছেন এই বক্তব্যের মধ্যে বক্তার চরিত্রের কোন্ দিকটি প্রতিফলিত হয়েছে ami tar kanna amar buker modhye kore anechi bokta ke kon prosonge kake uddeshya kore bokta akotha bolechen


উত্তর . : অচলায়তনের আচার্য অদীনপুণ্য এই উক্তির বক্তা । 

[         ] আচার্য অদীনপুণ্য দকপল্লীতে নির্বাসিত । সেখানে নির্বাসিত পঞকও হাজির । পঞক ও আচার্যের মধ্যে কথা হচ্ছে । আচার্য বলছেন , তাঁর যেন মনে হচ্ছে অচলায়তনে সুভদ্র কাঁদছে । পঞকের বক্তব্য হল অচলায়তন থেকে এতদূরে কান্না শুনতে পাওয়ার কথা নয় । আচার্য মশাই অন্য কিছু শুনছেন । আচার্য আদীনপুণ্য তা মেনে নিলেন , কিন্তু তিনি তাে সুভদ্রের কান্না বুকে করে এনেছেন । এই হল তাঁর উক্তির প্রসঙ্গ ।

[         ] আচার্য অদীনপুণ্যের বক্তব্যের মধ্যে তাঁর চরিত্রের এই দিকটি প্রতিফলিত হয়েছে যে, বালক সুভদ্রকে প্রায়শ্চিত্তের জন্য । প্রাণহননকারী কঠিন মহাতামস ব্রতের মধ্যে আচার্য বসাতে চান না । কারণ অচলায়তনের পাষাণকারায় দমবন্ধ করা বন্ধন থেকে মুক্তির ডাক তিনি শুনেছেন । তাঁর হৃদয় এখন স্নেহ ও করুণায় কোমল ও দ্রবীভূত । সুভদ্রের অপরাধকে আচার্য নিজের অপরাধ বলে মনে করেছেন । তাই প্রায়শ্চিত্তের প্রতিবাদ করে তিনি বলেছেন , ‘যদি কোনাে অপরাধ ঘটে সে আমার ।’ তিনি নির্বিকার  চিত্তে সুভদ্রের কান্না বুকে নিয়ে দভকপল্লীতে নির্বাসিত হয়েছেন । 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন