মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১

রাজপুত জাতির উৎপত্তি সংক্রান্ত মতবাদ পর্যালোচনা করো প্রশ্নোত্তর

 

একাদশ শ্রেণী ইতিহাস history class xi 11 eleven রাজপুত জাতির উৎপত্তি সংক্রান্ত মতবাদ পর্যালোচনা করো প্রশ্নোত্তর rajput jatir utpotti songkranto motobad porjalochona koro questions answer


সূচনা : রাজপুত জাতির উৎপত্তি সম্পর্কে ঐতিহাসিক গবেষকদের মধ্যে তীব্র মত পার্থক্য আছে যেমন 

১। রাজপুতদের দাবি : রাজপুতরা দাবী করেন যে , তাঁরা বৈদিক যুগের উচ্চবংশীয় ক্ষত্রিয়দের বংশধর । হর্ষবধনের সভাকবি বান ভট্টের মতে, রাজপুতরা ছিলেন সূর্য বা চন্দ্রের বংশ জাত ।


২। অগ্নিকুল তত্ত্ব : কবি চাঁদ বরদাই তাঁর বিখ্যাত কাব্য ‘ পৃথ্বীরাজ রাসো ’ গ্রন্থে বলেছেন যে বলিষ্ঠ মুনি মাউন্ট আবু পাহাড়ে ২৪ দিন ধরে যজ্ঞ করে বীরের প্রাথনা করেছিলেন । বলিষ্ঠ মুনির এই যজ্ঞের আগুন থেকেই রাজপুত জাতির উৎপত্তি হয়েছে বলে চাঁদ বরদাই উল্লেখ করেছেন ।


৩। জায়গীদারদের অবৈধ সন্তান : ড: ভিনসেন্ট স্মিথ এর মতে , রাজস্থানের অভিজাত ক্ষত্রিয় জায়গীদারদের অবৈধ সন্তান বলে উল্লেখ করেছেন । 

৪। কর্নেল টডের মত : ব্রিটিশ ঐতিহাসিক কর্নেল টর্ড তাঁর ‘ Annals and Antiquities of Rajasthan ’গ্রন্থে বলেছেন যে , শক , হুন , কুষাণ , গুজর প্রভৃতি বৈদেশিক জাতি ভারতে এসে স্থায়ীভাবে বসবাস করে , এদের সন্তান সন্ততিদের রাজপুত বলা হয় ।


৫। উইলিয়াম কুকের মত : রাজপুত গণ নিজেদের বৈদিক যুগের ক্ষত্রিয়দের বংশধর রূপে প্রমাণ করার জন্য রাজপুতদের মধ্যে দুটি বিখ্যাত পরিবারের সঙ্গে সূর্য ও চন্দ্রকে যুক্ত করেছিল ।


৬। বৈদেশিক জাতি নয় : ঐতিহাসিক গৌরীশঙ্কর হীরাচাঁদ ওঝা তাঁর ‘ ’ গ্রন্থে বলেছেন যে , রাজপুতরা কোনো বৈদেশিক জাতির অংশ নয় । রাজপুতরা হল খাঁটি আর্য জাতির সন্তান ।

৭। মিশ্র জাতি : ড: ভিনসেন্ট স্মিথের মতে , রাজপুত গণ একটি মিশ্র জাতি । তিনি রাজপুতদের আর্য জাতির বংশধর বলে মনে করেন না । কিন্তু সংখ্যক রাজপুত বিদেশী হুন , শক ও কুষানদের বংশধর আর ক্ষত্রিয় গোষ্ঠীর অন্তর্ভুক্ত ।


৮। বৃত্তিভিত্তিক গোষ্ঠী : ক্ষত্রিয় বা রাজপুত গণ ছিল একই বৃত্তিতে নিযুক্ত একটি গোষ্ঠী যারা শাসন ব্যাবস্থা ও যুদ্ধ পরিচালনা করত । ফলে বিভিন্ন গোষ্ঠী ও লোকদের নিয়ে রাজপুত জাতির উদ্ভব হয় ।

[        ] সামগ্রিক ভাবে বিশ্লেষণ করে ঐতিহাসিকরা মনে করেন যে , ভারতের শাসক ও যোদ্ধা গোষ্ঠী সম্মিলিত ভাবে ক্ষত্রিয় নামে পরিচিত ছিল কোথাও তাদের রাজপুত বলা হয়নি । উপরিউক্ত আলোচনা থেকে স্পষ্ট বোঝা যায় যে বিভিন্ন গোষ্ঠী ও বর্ন থেকে উদ্ভুত রাজপুত গণ বৃত্তি হিসাবে যুদ্ধ কে গ্রহণ করার ফলে ক্ষত্রিয় বর্ণের মধ্যে স্থান লাভ করেছে । যদিও তা বিতর্কের উল্লেখ নয় ।


 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন