বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২

রবীন্দ্রনাথের রচিত ‘গুরু’ নাটকের ‘গুরু’ নামকরণ সংগত ও যথাযথ কি না আলােচনা করাে ।

একাদশ শ্রেণী বাংলা প্রশ্নোত্তর xi class 11 Bengali Question answer রবীন্দ্রনাথের রচিত গুরু নাটকের গুরু নামকরণ সংগত ও যথাযথ কি না আলােচনা করাে guru namkoron songoto o jothartho kina alochona koro

উত্তর :  বিষয়বস্তু অনুসরণে নয়, রচনার অন্তর্নিহিত ভাবসত্যের ওপর দৃষ্টি রেখে নামকরণের পক্ষপাতী ছিলেন রবীন্দ্রনাথ । রবিরশ্মির ২ য় খণ্ডে নাটকটির নামকরণ প্রসঙ্গে চারুচন্দ্র বন্দ্যোপাধ্যায় লিখেছেন , “প্রথমে যেদিন অচলায়তন নাটকটি পাঠ করেন , সেদিনই উহার ‘গুরু’ নাম রাখিবার ইচ্ছা কবি প্রকাশ করিয়াছিলেন , কিন্তু আমরা অচলায়তন নামটিতেই অধিক সমর্থন করাতে তাহাই বহাল থাকিয়াছিল ।” পরে ‘ অচলায়তন ’ নাটকটিকে ‘সহজে অভিনয়যােগ্য করিবার অভিপ্রায়ে’  নাটকটি ‘গুরু' নামে এবং ‘কিঞ্চিৎ রূপান্তরিত এবং লঘুতর আকারে প্রকাশ করার’ সময়ে কবি তাঁর পূর্ণ ইচ্ছাকে বহাল রাখেন । এখন আলােচ্য বিষয় হল নাটকটির ‘গুরু’ নামকরণ সংগত ও যথাযথ কি না । 

[         ] নাটকের শুরুতেই প্রথম বালক জানিয়েছে , উপাধ্যায়মশায় নিজে তাকে জানিয়েছেন অচলায়তনে গুরু আসছেন । সেজন্য অচলায়তনে সাজসজ্জার প্রস্তুতি শুরু হয়েছে। গুরু আসছেন বলে পঞক তাে সব পুথিপত্র সরিয়ে খােলসা হওয়ার চেষ্টায় আছে । গুরু কেন আসছেন তার কারণ অনুসন্ধানের আলােচনায় উপাচার্য বলেছেন যে, আয়তনের নিষ্ঠায় ও কার্যকলাপে তিনি প্রসন্ন হয়েছেন বলেই আসছেন । আচার্য কিন্তু মনে করেন , অপরাধের মাত্রা পূর্ণ হয়েছে বলেই তিনি আসছেন । কারণ , আচার - অনুষ্ঠান ও মন্ত্রতন্ত্রের আধিক্য, পদে পদে বিধিনিষেধের নির্দয় শিকল , পাপ খণ্ডনের নামে প্রাণঘাতী প্রায়শ্চিত্তের বিধান , বাইরের প্রকৃতি থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে নীরস জীবনযাপন আয়তনিক জীবনকে করেছে শুষ্ক ও প্রাণহীন । অচলায়তনের আয়তনিকরা জ্ঞানমার্গের সাধক হয়েও চারিদিকে পাষাণপ্রাচীর গড়ে প্রাণহীন স্থবির হয়ে পড়েছে । যুনকরা কর্মমার্গে ও দর্ভকরা ভক্তিমার্গে আটকা পড়ে চারিদিকে অচলায়তন গড়েছে । এই তিন ধরনের আয়তনিকদের রসময়পূর্ণ প্রাণে উত্তীর্ণ হওয়ার পথ দেখাতেই গুরু আসছেন । কাজেই নাটকের ‘গুরু’ নামকরণ সংগত ও যথাযথ , সার্থকও বটে ।

 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন