শনিবার, ২ এপ্রিল, ২০২২

পণ্ডিত বিষ্ণুশর্মার রচনাশৈলী সম্বন্ধে আলােচনা করাে

একাদশ শ্রেণী সংস্কৃত প্রশ্নোত্তর সাজেশন class 11 Sanskrit question answer class xi class eleventh পণ্ডিত বিষ্ণুশর্মার রচনাশৈলী সম্বন্ধে আলােচনা করাে pondit bishnusharmar rochonashoili sombondhe alochona koro

উত্তর: খ্রিস্টপূর্ব যুগের এক বিরল প্রতিভাধর পণ্ডিত হলেন পঞ্চতন্ত্র -এর লেখক বিষ্ণুশর্মা । রূপকথা ও গল্পের কল্পলােকে মানুষের অতৃপ্ত বাসনা , অপূর্ণ শক্তি, অসাধ্য ক্ষমতা এবং অবিশ্বাস্য ঘটনা সবই মনােজগতে পরিপূর্ণ সার্থক হয়ে ওঠে । মানুষের মনে গল্প-কাহিনির আকর্ষণ চিরন্তনকালের । বাস্তবের চেয়ে গল্পে বর্ণিত কল্পনার জগৎ অধিক রমণীয় । সেটি লক্ষ্য করেই কবি পশুপাখির মুখে কথা ফুটিয়ে গল্প রচনা করেছেন । রাজা অমরশক্তির তিন জড়বুদ্ধিসম্পন্ন পুত্রকে শাস্ত্রজ্ঞ করে তোলার জন্য কবির ‘ পঞ্চতন্ত্রম ’ রচনা । ছােটো ছােটো গল্পের মাধ্যমে তিনি বালকদের ধর্মশাস্ত্র এবং নীতিশাস্ত্রের উপদেশ দিয়েছেন । পশুপাখির রূপকের মধ্য দিয়ে তিনি সমাজের জ্ঞানী-গুণী,শঠ ধূর্ত ,ভণ্ড- প্রতারক -সকল মানুষের চরিত্র সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন । তাঁর কাব্যে গল্পের রাজ্যে বাস্তব ও কল্পনার আশ্চর্য সংমিশ্রণ ঘটেছে । অঘটনঘটনপটীয়সী কল্পনার রঙে রাঙানাে সর্বসাধারণের চিত্তবিনােদনের অমূল্য উপকরণরূপে চেতন ও জড় জগতের মনুষ্য ও মনুষ্যেতর সকলকে নিয়েই কথাসাহিত্যের বিচিত্র রসের কারবার । তাঁর রচিত সাহিত্যের উপাদান ও বৈশিষ্ট্য অনুধাবন করলে তার বহুধা বৈচিত্র্য লক্ষ্য করা যায় । ধর্ম,রাজনীতি ও সমাজনীতির আদর্শ , গুরুগম্ভীর ও লঘুচপল বক্তব্য, ব্যঙ্গ-কৌতুক প্রভৃতি সর্বজনবােধ্য ভাষার মাধ্যমে উপস্থাপিত ।

[         ]  কবি তাঁর গ্রন্থের কথামুখে বলেছেন— “এতৎ পঞতন্ত্র বালকদের নাম নীতিসারং বালকবােধনার্থং ভূতলে প্রবৃত্ত । ” বালকদের অববোধনের জন্য তাঁর রচনা । সুতরাং , তাঁর ভাষা সহজ , সরল এবং সুপাঠ্য । তিনি নিজের পাণ্ডিত্য জাহির করার কোথাও সুদীর্ঘ সমাসের দ্বারা , নানাবিধ অলংকার প্রয়োগের দ্বারা দুরুচ্ছায শব্দের দ্বারা গ্রন্থটিকে পাঠকদের কাছে দুর্বোধ্য করে তোলেননি । তাঁর ভাষা সহজ সরল অথচ হৃদয়গ্রাহী । গ্রন্থখানি বালক বালিকারা যতই পড়ে , ততই তারা আনন্দে আপ্লুত হয় । ‘পঞ্চতন্ত্রম’ এর ভাষা সহজ , অনাড়ম্বর । গল্পের অঙসৌষ্টব সন্নন্ধ এবং নীতি আদর্শের ভাবনা শিল্পসম্মতভাবে বিন্যস্ত ।


[         ] মূল রচনা গদ্যে নিবন্ধ , মাঝে মাঝে নীতি উপদেশাত্মক শ্লোকসংযুক্ত । উক্ত শ্লোকগুলি প্রাচীণ যুগেই বিশেষ জনপ্রিয়তা লাভ করেছিল এবং মহাভারত , স্মৃতিপুরাণ প্রভৃতি গ্রন্থে এ জাতীয় বহূ শ্লোক উদ্বৃত আছে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন