শুক্রবার, ২৫ মার্চ, ২০২২

দণ্ডীকৃত মঙ্গলাচরণটির অর্থ বিবৃত করাে

একাদশ শ্রেণী সংস্কৃত প্রশ্নোত্তর সাজেশন class 11 Sanskrit question answer class xi class eleventh দণ্ডীকৃত মঙ্গলাচরণটির অর্থ বিবৃত করাে dondikrito mongolachorontir ortho bibroto koro


উত্তর :  কবি দণ্ডী বিরচিত ‘ দশকুমারচরিতম্ ’ গদ্যাংশে গ্রন্থারম্ভের পূর্বে গ্রন্থের বিঘ্নবিনাশ কামনায় সংস্কৃত কবিগণ একটি স্তুতিমূলক শ্লোকের অবতারণা করে থাকেন । একে বলে নান্দী । এই নান্দী চারপ্রকার - আশীঃ , নমস্ক্রিয়া, মাঙ্গলিকী এবং পত্রাবলি । দণ্ডী তাঁর কাব্যে ‘আশীঃ নান্দীটি গ্রহণ করেছেন । তিনি পাঠক -পাঠিকাবৃন্দকে আশীর্বাদ জানিয়েছেন যে , বামনরূপী নারায়ণের নাভিদেশ থেকে নির্গত তৃতীয় চরণটি যেন সকলকে মঙ্গল দান করেন ।

[        ]  বামনাবতারের তৃতীয় চরণটি কেমন তাই এখানে ব্যাখ্যা করা হচ্ছে । জগৎকে যদি একটি ছত্ররূপে কল্পনা করা হয় তাহলে সেই পদ ওই ছত্রের ধারণদণ্ড । পদ্মযােনি ব্রহ্মা যে পদ্মের ওপর সমাসীন , ওই পদ সেই পদ্মের নালদণ্ড তথা অবলম্বন । পৃথিবীকে একটি নৌকারূপে কল্পনা করলে নারায়ণের ওই তৃতীয় পদ তার মাস্তুল যা নৌকাকে ঠিক পথে পরিচালিত করে । স্বর্গগঙ্গা মন্দাকিনীকে একটি পতাকারূপে কল্পনা করলে সেই পদ পতাকার ধ্বজযষ্টি তথা অবলম্বন । ওই পদ নক্ষত্রচক্রের মধ্যসংলগ্ন দারু অর্থাৎ চক্রের অর (spoke ) যা চক্রকে সচল রাখে । বলিযজ্ঞে নারায়ণ যে ত্রিভুবন পরিব্যাপ্ত করেছিলেন তাঁর সেই ত্রিভুবন জয়ের ওটি জয়স্তম্ভ । অতএব বিশ্বব্রহ্লাণ্ডে যা কিছু আছে , বামনদেবের ওই তৃতীয় চরণটি সবকিছুরই অবলম্বন । তাঁর ওই চরণই হল দেবহিংসক অসুরগণের কাছে কালদণ্ডস্বরূপ অর্থাৎ মূর্তিমান মৃত্যু । বামনাবতারের সেই তৃতীয় চরণ জগৎকে তথা জগৎবাসীকে মঙ্গল প্রদান করুক — এটিই কবির প্রার্থনা ।

 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন